RANSOMWARE – ভয়ংকর হ্যাকিং সিক্রেট

অনেকেই Ransomware এর সাথে পরিচিত না কিংবা প্রথম এর নাম শুনছেন। এটি খুবই ভয়ংকর একটি পদ্ধতি যা আপনার চরম সর্বনাশ করে দিতে পারে। বিশ্বাস হয় না?

রফিক সাহেব দেখলেন অফিসের মেইল এড্রেস থেকে বস একটি ইমেইল পাঠিয়েছেন যাতে একটি জাভাস্ক্রিপ্ট ফাইল আছে। তিনি ভাবলেন জাভাস্ক্রিপ্ট ফাইল যখন তখন এটা অপেন করলে আর ক্ষতি কি। তারপরও তিনি এন্টিভাইরাস দিয়ে স্ক্যান করলেন। না কোনো সমস্যা নেই। কিন্তু সমস্যা হলো তখনই যখন তিনি ফাইলটি অপেন করলেন পিসিতে। পিসির সব ফাইল লক হয়ে গেছে রিনেম হয়ে উল্টা পাল্টা এক্সটেনশানের হয়ে গেছে। তিনি দিশা না পেয়ে নিচের কাজগুলো করলেন:
১. ফাইল রিনেম করলেন, এক্সটেনশান বদলিয়ে original টা দিলেন। কিন্তু ফাইল অপেন হয়না।
২. ফাইল ডিলেট করলেন, রিকোভার সফটওয়্যার দিয়ে রিকোভার করলেন। লাভ হলো না, কারন ঐ ভাইরাসটি অরিজিনাল ফাইলকে লক করেছে এন্ক্রাইপ্ট করে ফলে ঐ এনক্রাইপটেড টাই রিকোভার হলো।

এমনটাই ঘটবে যখন ransomware দ্বারা আপনি অ্যাটাক হবেন। দুনিয়ার কোনো এন্টিভাইরাস কিংবা কোম্পানি আপনার ফাইলকে অানলক করতে পারবেনা শুধু ঐ ransomware এর তৈরিকারী ছাড়া।

এটি ২ ধরনের, সব থেকে ভয়ংকরটি হলো encrypting ransomware যা পিসিতে ধরলে সব ফাইলকে নিজস্ব অ্যলগরিদমে এনক্রাইপ্ট করে ফেলবে যা কোনোভাবেই কি ছাড়া ঠিক করা যাবেনা। অন্য ransomware টি হলো locker ransomware যা ফাইলকে লক করে ফেলে তবে encrypt করেনা। আরেকধরনের ransomware আছে boot লক করে ফেলতে সম্ভব।

এটি অন্যদের তুলনায় ভয়ংকর maleware কারন
১. এটি নিজে নিজে নেটওয়ার্কে থাকা সব পিসিকে অ্যাটাক করতে পারে
২. এটির কোনো সমাধান কারো কাছে নেই। পিসি তে ধরলে হয় টাকা দিতে হবে নয়তো পুরো পিসি ফরম্যাট।
৩. এটি আপনার পিসিকে বেজ বানিয়ে অন্য পিসিতে স্প্রেড করতে পারবে।

মাত্র সামান্য কয়েক কিলোবাইটের একটা ফাইল মুুহুতের মধ্যে আপনার চরম সর্বনাশ করে ফেলতে পারবে।

কিভাবে আনলক করবেন?
সাধারনত, হ্যাকাররা আপনার পিসিতে একটি ছবি রেখে যাবে যেটাতে instructions দেওয়া থাকবে। Tor ব্রাউজার দিয়ে তাদের দেওয়া সিক্রেট সাইটে ঢুকে bit coin এ হ্যাকারকে টাকা দিয়ে আনলক করার অ্যালগরিদম কিনতে হবে যার মূল্য ৫০০ – ১০০০ ডলারের বেশি হয়ে থাকে
এবং সময় দেওয়া হয় পেমেন্টের। এর মধ্যে পেমেন্ট না করলে
দ্বিগুন টাকা দিতে হবে তাদেরকে।

কিভাবে কাজ করে এটি?
যে জাভাস্ক্রিপ্টটি রান করিয়েছেন তা অনলাইন থেকে কিছু ফাইল ব্যাকগ্রাউন্ড ডাউনলোড করে রান করাবে আর ঐ ফাইলগুলোই মূলত আপনার পিসির সব ফাইলকে লক করবে।

কিভাবে বাঁচবেন :
এটি ইমেইলের মাধ্যমে ছড়ায়, তাই ইমেইলে আসা ফাইল গুলো অপেন করার আগে যদি সন্দোহ জনক হয় তবে অনলাইন ফাইল অপেন করার সাইট দিয়ে অনলাইনে অপেন করে দেখবেন। এরকম ফাইল অপেন করার অসংখ্য সাইট গুগলে সার্চ করলে পাওয়া যাবে।
আর অবশ্যই পিসি নিয়মিত ব্যাকআপ নিয়ে রাখবেন।

Ransomware সম্পর্কে আরো জানতে এটি পড়ুন : https://heimdalsecurity.com/blog/what-is-ransomware-protection/

লেখাটি শেয়ার করুন, নিজে সতর্ক হোন, অন্যদেরকে সতর্ক থাকতে সাহায্য করুন।

Comments are closed.